1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন

ঘূর্ণিঝড় আম্ফান আরো শক্তিতে রূপ নিচ্ছে, ৪নং নম্বর হুঁশিয়ারি সংকেত

Reporter Name
  • Update Time : রবিবার, ১৭ মে, ২০২০
  • ৬৯৭ Time View

সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্পান’ দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঘুর্ণিঝড়টি দিক পরিবর্তন করে কিছুটা উত্তরে সরে আসছে। আরও উত্তর-পূর্ব দিকে সরে গিয়ে দক্ষিণাঞ্চল হয়ে এটি বাংলাদেশে প্রবেশ করতে পারে।
আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান বিভিন্ন গণমাধ্যমকে জানান, আম্ফান ঘূর্ণিঝড়টি যেকোনো সময় তার গতিপথ পরিবর্তন করতে পারে। এছাড়া তার গতিপথও পরিবর্তন হচ্ছে, আরও হতে পারে। আর ঘূর্ণিঝড়টি যে গতিতে এগুচ্ছে সেই গতিতে চললে ১৯ অথবা ২০ মে এর দিকে ভারতের পশ্চিমবঙ্গ হয়ে উপকূলে আঘাত হানতে পারে বলে জানান।
ভারতের আবহাওয়া অধিদফতর জানাচ্ছেন, (১৭ মে) রোববার রাত নাগাদ এটি প্রবল রূপ ধারণ করবে। প্রতিঘন্টায় বাতাসের গতিবেগ ওঠবে ১২৫ কিলোমিটার পর্যন্ত। (১৮ মে) সোমবার অতি প্রবল ঘূর্ণিঝড়ে রুপ নিয়ে বাতাসের গতিবেগ ওঠে যাবে ১৭০ কিলোমিটার পর্যন্ত। আর মঙ্গলবার (১৯ মে) অত্যন্ত প্রবল রূপ নিয়ে আম্পানের কেন্দ্রে সর্বোচ্চ বাতাসের গতিবেগ ওঠে যাবে ২০০ কিলোমিটার পর্যন্ত। এরপর গতি কমে বুধবার (২০ মে) ১৯০ কিমি, এরপর ১৭০ কিমি এবং বৃহস্পতিবার (২১ মে) ১৩৫ কিলোমিটারে নেমে আসবে। ওইদিনই আম্পান শান্ত হয়ে আবার নিন্মচাপে পরিণত হবে। তখন বাতাসের গতিবেগ থাকবে ৬০ কিমির মধ্যে।
সাগর বিক্ষুব্ধ থাকায় ভারতের আবহাওয়া অধিদফতর ওড়িশার সব সমুদ্রবন্দরকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে। আর বাংলাদেশের আবহাওয়া অধিদফতরও মোংলা, পায়রা, কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরসমূহকে দেখাতে বলেছে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার ও নৌকা সমূহকে গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়েছে।
১৭.০৫.২০২০,৩.২০পিএম



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com