1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

চিকিৎসা পাচ্ছেন ২ উপজেলার মানুষ। স্বাস্থ্য সেবায় চট্টগ্রাম জেলায় ১ম স্থানে ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

Reporter Name
  • Update Time : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
  • ১৪০ Time View

রফিকুল আলম, ফটিকছড়ি:

স্বাস্থ্যসেবায় চট্টগ্রাম জেলায় প্রথম স্থানে অধিকার করেছে ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এছাড়া সমগ্র দেশের মধ্যে ১৭তম অবস্থানে আছে এ স্বাস্থ্য কমপ্লেক্স।

সরকারি এ হাসপাতাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ সিস্টেমস্ স্ট্রেংদেনিং (এইচএসএস) স্কোরিংয়ে এ তথ্য দিয়েছে। স্কোরিংয়ের ফলাফলের বিষয়ে নিশ্চিত করেন ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আরেফীম আজিম। এতে উপজেলাবাসী আনন্দিত ও প্রফুল্লিত।

জানা গেছে, উপজেলার ১৮টি ইউনিয়ন ও ২টি পৌরসভার প্রায় ৮ লাখ মানুষকে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে ফটিকছড়ি উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য-কমপ্লেক্স। এটি উপজেলার দক্ষিন-পশ্চিম প্রান্তে অবস্থিত হবার কারনে পার্শ্ববর্তী হাটহাজারী উপজেলার কয়েকটি ইউনিয়নের কয়েক লাখ মানুষ ও সেবা নিতে আসেন। ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আরেফীম আজিম বলেন, দেড় বছর আগে দায়িত্ব গ্রহণের পর থেকে চেষ্টা করছি স্বাস্থ্য সেবার মান উন্নয়নের জন্য। সে জন্য কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের চিকিৎসা ও ঔষধপত্র নিশ্চিতকরণ করেছি।

নষ্ট এক্সরে মেশিন চালু করেছি, জরাজীর্ণ ডেলিভারি ওয়ার্ড নতুন করে সংস্কার, এন সি ডি কর্নারে রোগী সেবা চালু করেছি ,যেখানে রোগীদের প্রেসার, ডায়বেটিস, হার্টের চিকিৎসা ও ঔষধ দেওয়া হয়। শিশু কনসাল্ট্যান্ট রুমের সামনে একটা প্লে কর্নার নির্মাণ, মহিলাদের জন্য একটা নামাজ ঘর, পুরো হাসপাতালে লাইটিং এর ব্যবস্থা করেছি।

এছাড়া আল্ট্রাসাউন্ড মেশিন হাতে পেলে আল্ট্রাসাউন্ড সেবাও চালু করার কথা বলেন। তিনি আরো বলেন, সেবার পাশাপাশি কমিউনিটি ক্লিনিকগুলোতে জবাবদিহিতার সাথে সেবা গ্রহীতাদের স্বাস্থ্যসেবা প্রদান করছেন স্বাস্থ্যকর্মীরা। এসব কাজের ফলে দেশের মধ্যে এইচএসএস স্কোরিংয়ে ২৭তম ও চট্টগ্রামে প্রথম স্থান অর্জন করেছে এ হাসপাতাল। সে জন্য স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা কর্মচারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ স্বাস্থ্যসেবার মান আরো বৃদ্ধি করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন ।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com