1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:৩৮ পূর্বাহ্ন

দক্ষিণ চট্টগ্রামে ৫০ গ্রামে আজ পবিত্র রোজা পালন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৪ Time View


সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের শাহসুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা আজ ১৩ এপ্রিল সেহেরী খাওয়ার মধ্যে দিয়ে দক্ষিণ চট্টগ্রামের ৫০ গ্রামের মানুষ মাহে রমজানের প্রথম রোজা রেখেছেন।

দরবার শরীফ সুত্রে জানা যায়, প্রায় আড়াইশ বছরের আগে থেকে চট্টগ্রামের সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশ শাহ্ছুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা বিশ্বের যে কোন দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে প্রতি বছর রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহাসহ সকল মুসলিম ধর্মীয় উৎসব পালন করে আসছে।


জানা গেছে, চন্দনাইশের হারালা,কাঞ্চনগর,কেশুয়া, বাইনজুরী, কানাইমাদারী,সাতবাড়ীয়া, নগর পাড়া,বরকল, সাতকানিয়ার মির্জাখীল, গাটিয়াডেঙ্গা, মার্দশা, লোহাগাড়ার পুটিবিলা,বাঁশখালীর কালিপুর ,চাম্বল,শেখেরখীল, আনোয়ারার বরুমছড়া,তৈলারদ্বীপ,পটিয়া, সন্দিপ,রাউজান ও ফটিকছড়ির বেশ কিছু গ্রামের মানুষ তারাবীর নামাজ আদায়সহ পবিত্র সেহেরী খাওয়ার মধ্যে দিয়ে প্রথম রোজা রেখেছেন। এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা,আলীকদম,কক্সবাজার জেলার টেকনাফ,মহেশখীল,চকরিয়া,হৃীলা ও কুতুবদিয়াসহ কয়েকটি গ্রামের মানুষ একসাথে এ রোজা রেখেছেন বলে জানা গেছে।


সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের মুরিদান আকতার হোসেন বলেন, চট্টগ্রামের মানুষ ছাড়া দেশের বিভিন্ন জেলায় সাতকানিয়ার মির্জাখীল ও চন্দনাইশের মির্জাখীলের মুরিদান (ভক্ত) রয়েছে সেখানেও সেহেরী খাওয়ার মধ্যে দিয়ে আজ প্রথম রোজা রেখেছেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com