1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন

দুইদিনের বৈষম্যে অভিযানের অভিযোগ-আরো চার ইটভাটায় আংশিক অভিযান- ৯ লাখ টাকা জরিমাানা

Reporter Name
  • Update Time : বুধবার, ৬ জানুয়ারি, ২০২১
  • ০ Time View

প্রদীপ শীল, রাউজান

উচ্চ আদালতের নির্দেশনায় পরিবেশ অধিদপ্তর রাউজানের অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযানে গিয়ে গতকাল (৫ জুনিয়ারি) দ্বিতীয় দিন চারটি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। এর মধ্যে তিনটির আংশিক ক্ষতি করে দিয়ে প্রতিটির মালিককে ৩ লাখ টাকা জরিমানা করেছে। অপরটি গুড়িয়ে দেয়া হয়েছে। পরিবেশ অধিদপ্তরের হিসাব অনুসারে এই উপজেলায় ৫২টি ইটভাটার মধ্যে সবকটি ভাটা চলছে অবৈধ ভাবে।

তবে ইটভাটার মালিকদের দাবি তারা সরকারকে লাখ লাখ টাকা ভ্যাট প্রদান করে ইট তৈরী করছে, অভিযান পরিচালনায় আসা কর্মকর্তাদের বেঁধে দেয়া সময়ের মধ্যে ভাটা বন্ধ করে দেয়ার সময় চাইলেও তারা তা মানেননি। স্থানীয় জনসাধারণ ও ভাটার মালিকদের মধ্যে কয়েকজন অভিযোগ করে বলেছেন পরিবেশ অধিদপ্তরের পরিচালিত ইটভাটার অভিযানে সুস্পষ্ট পক্ষপাতিত্বে চাপ দেখছেন। প্রথম দিনের অভিযানে তিনটি ভাটা সম্পূর্ণ গুড়িয়ে দিলেও দ্বিতীয় দিনের অভিযানে তা করা হয়নি।

প্রথমদিনে ক্ষতিগ্রস্ত মালিকদের মধ্যে একজন ক্ষোভ ও দুঃখ প্রকাশ করে বলেছেন অভিযানে নেতৃত্বে থাকা কর্মকর্তাদের কাছে অপরাধ স্বীকার করে ভাটার গুড়িয়ে দেয়ার পরিবর্তে অর্থদÐে দÐিত করার অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাগণ তা না করে অবৈধ ইট পুড়ানোর দায়ে তাদের ভাটা গুড়িয়ে দিয়ে সারা জীবনের অর্থনৈতিক মেরুদÐ ভেঙ্গে দিয়েছে। হাজার হাজার দিন মজুরের আয় রোজগার বন্ধ করে দিয়েছে।

জানা যায় গতকাল মঙ্গলবার দুপুর বেলা সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডস্থ আইলীখীল, ওহায়েদের খীল সংলগ্ন মামুন ব্রিকসের চিমনির আংশিক ও কাঁচা ইট ধ্বংস এবং ৩ লাখ টাকা জরিমানা, এরপর ডাবুয়া ইউনিয়নের মেলুয়া এলাকার মক্কার ব্রিকসকে ৩লাখ টাকা, রোস্তম শাহ ব্রিকসের কাঁচা ইটসহ চিনমির আংশিক ধ্বংসসহ ৩ লাখ টাকা জমিরানা করে, সাইরা ব্রিকসের চিমনি ফুটো করাসহ কাঁচা ইট ধ্বংস করে দিয়েছে। এখানে অভিযান পরিচালনা করার সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারজান হোসাইন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ।

সাথে ছিলেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলার উপপরিচালক জমির উদ্দিন, সহকারী পরিচালক আফজারুল ইসলাম। তাদের সহয়োগিতা প্রদান করেন র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা। অভিযানে নেতৃত্ব দেয়া পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম জেলার উপ-পরিচালক জমির উদ্দিন অভিযান প্রসঙ্গে বলেন, রাউজানের ইটভাটা গুলোর কোনোটিতে জেলা প্রশাসক কার্যালয়ের লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র ছিল না।

তিনি জানান দ্বিতীয় দিন রাউজানে ৪টি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। তিনটিতে নির্দিষ্ট সময়ের মধ্যে ইটভাটা বন্ধ করে দেয়ার অঙ্গিকার সাপেক্ষ তিন লক্ষ টাকা করে মোট ৯ লক্ষ টাকা জরিমানা আদায় কারা হয়েছে। দুদিনে মোট ৭টির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com