1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

দোহাজারীতে বিশ্ব হাতি দিবস উদযাপন

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ২০১ Time View

চন্দনাইশ প্রতিনিধি


“হাতি করলে সংরক্ষণ ,রক্ষা পাবে সবুজ বন ” এমন স্লোগানে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের অধিনস্থ দোহাজারী রেঞ্জের উদ্যোগে ১২ আগষ্ট সকাল সাড়ে ১০টায় দোহাজারী রেঞ্জ কার্যালয়ে এক আলোচনা সভা রেঞ্জ কর্মকতা সিকদার আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র কর্মকর্তা মোঃ খোরশেদ আলম।

জাপা নেতা একেএম বাদশা মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন, চন্দনাইশ উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক নবাব আলী, চন্দনাইশ সাংবাদিক ঐক্য ফোরামের সভাপতি এসএম রাশেদ, ধোপাছড়ি বিট কর্মকর্তা আবদুস ছত্তার, সাঙ্গু বিটের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা নুরুল হক, দোহাজারী পৌরসভার সহায়ক সদস্য ইস্কান্দর মিয়া,সদস্যা রাজিয়া সুলতানা রাজু, আ’লীগ নেতা হারুনুর রশিদ, সাহাব উদ্দীন প্রমুখ।

এসময় প্রধান অতিথি বলেন, আমাদের দেশে হাতির জন্য উপযুক্ত পরিবেশের সংকট তৈরি হয়েছে, অন্যদিকে প্রায়ই হাতির আক্রমণে প্রাণহানির ঘটনাও ঘটছে। আবার মানুষের হাতেও মারা পড়ছে হাতি। এক গবেষনায় বলা হচ্ছে, প্রতিবছর যে হারে হাতি কমছে তাতে আগামী ১০ বছর পর চিড়িয়াখানা ছাড়া আর কোথাও এই প্রাণীর অস্তিত্ব থাকবে না। গত ১০ বছরে সারা বিশ্ব থেকে হাতি কমেছে ৬২ ভাগ। হাতির নিজস্ব বিচরণক্ষেত্রের ভিতরে লোকজন ঘরবাড়ি তৈরি করলে তখন হাতি সেগুলো ভেঙে ফেলার চেষ্টা করে। তখনই মানুষের সঙ্গে সংঘর্ষ হয়। এ ছাড়া হাতি মানুষকে কখনো আক্রমণ করে না। হাতি একটি আন্তর্জাতিক বন্যপ্রাণী সম্পদ হিসেবে বিবেচিত হয়। কলাগাছ, বাঁশ ইত্যাদি হাতির খাবার। হাতির খাদ্যাভাব দূর করতে এসব গাছের বাগান করা বা বনাঞ্চল সংরক্ষণ করা জরুরি উল্লেখ্য তিনি আরো বলেন, বন্য প্রাণী সংরক্ষণ ২০১২ সালের ৫২ ধারার সংশোধন আইন অনুযায়ী বনের বাহিরে বন্য হাতির আক্রমনে কোন মানুষ মারা গেলে ৩ লক্ষ টাকা, আহত হলে ১ লক্ষ টাকা ও ফসলাদির ক্ষয়ক্ষতি হলে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ পাবে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com