1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

ফটিকছড়িতে পুলিশ পাহারায় জুমার নামাজ !

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৩ জুন, ২০২২
  • ১১৩ Time View

রফিকুল আলম

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় একটি মসজিদের দখলদারিত্ব ও মিলাদ-কিয়াম পড়া না পড়া নিয়ে দু’ পক্ষের বিরোধে সংঘাতের আশংকায় পুলিশ পাহারায় জুমার নামাজ সম্পন্ন হয়েছে।শুক্রবার (৩ জুন) উপজেলার নানুপুর ইউনিয়নের ঢালকাটা গ্রামে মেহের আলী জামে মসজিদে জেলা প্রশাসনের নির্বাহী মেজিষ্ট্রেটের নেতৃত্বে অর্ধশত পুলিশ পাহারায় মুসল্লিদের জুমার নামাজ আদায় করতে দেখা যায়।
জানা যায়, বিগত ৬ বছর ধরে শতবর্ষী এ মসজিদের দখলদারিত্ব নিয়ে দু’পক্ষের মধ্যে দফায় দফায় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় পাল্টাপাল্টি অভিযোগও দায়ের করেন দু’পক্ষ। পরে ২৩ মে উপজেলা পরিষদের মাসিক আইন শৃঙ্খলা সভায় সংসদ সদস্য আলহাজ্ব সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী উক্ত মসজিদের বিরোধ নিষ্পত্তির জন্য উপজেলা পরিষদ চেয়ারম্যান এইচ এম আবু তৈয়ব, উপজেলা নির্বাহী অফিসার মো: সাব্বির রাহমান সানি ও নানুপুর ইউপি চেয়ারম্যান শফিউল আজমকে নিয়ে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেন।
এদিকে কমিটি গঠনের পর গত ২৭ মে জুমা’র নামাজের পর মিলাদ-কিয়াম পড়া না পড়া নিয়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে বিরোধ মেটাতে অস্থায়ী ভিত্তিতে খতিব নিয়োগ দিয়ে নামাজ আদায়ের ব্যাবস্থা করে দেয় উপজেলা প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে ৩ জুন প্রশাসন কতৃক নিয়োগকৃত খতিবের মাধ্যমে জুমার নামাজ আদায় হয়।
এছাড়াও বিরোধ মেটাতে সম্প্রতি প্রশাসনের ৫টি সীদ্ধান্ত মেনে নিয়ে উভয় পক্ষের সাক্ষর করে একটি প্রাথমিক সমঝোতা হয়। সমঝোতায় বর্তমান ঈমাম ও মুয়াজ্জিন দায়িত্ব পালন করবেন, চলমান মামলা একই দিনে উভয় পক্ষ প্রত্যাহার করে নিবেন, মিলাদ- কিয়াম শবে মেরাজ, আশুরা, ঈদ-ই-মিলাদুন্নবী, ফাতেহা-ই-ইয়াজদাহম ও শবেবরাতে মসজিদের বারান্দায় মাইক বিহীন সীমিত শব্দে মিলাদ ও কিয়াম করার ক্ষেত্রে কোন পক্ষই বাধা দিবে না, মসজিদ পরিচালনা কমিটির বিষয়ে আগামী ৩০ দিনের মধ্যে প্রশাসন বৈঠক করে বিধি মোতাবেক সিদ্ধান্ত প্রদান করবেন ও সিসিটিভি ক্যামরা স্থাপন সহ মোট পাঁচ সীদ্ধান্ত দিয়ে প্রশাসন থেকে প্রাথমিক সমঝোতা করা হয়। এতে কওমী পক্ষ ও সুন্নী পক্ষের পাঁচজন করে মোট ১০জন স্বাক্ষর করেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com