1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন

বষার্র প্লাবনে ধসে পড়ার শঙ্কায় নাজিরহাট হালদা সেতু, প্লাবিত বিস্তির্ণ এলাকা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ৮০ Time View

রফিকুল আলম :

অভিরাম বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার উপর দিয়ে প্রবাহি হালদা ও ধরুং নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।সে সাথে কয়েকটি ইউনিয়নের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়েছে। ফটিকছড়ি- হেঁয়াকো সড়কের লেলাং অংশের  কয়েকটি স্থানে সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। হাজারো একর রোপিত আমন ও বহু গ্রামীন সড়ক পানিতে ডুবে রয়েছে। ফলে মানুষ গৃহবন্দী হয়ে পড়ার উপক্রম হয়েছে। ধেবে আঁকা- বাঁকা হয়ে যাওয়া শতবর্ষী নাজিরহাট পুরাতন হালদা সেতু পানির স্রোতে যে কোন সময় বিলীন হয়ে যেতে পারে।
জানা যায়,হালদা নদীর উপর হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার প্রথম সেতুবন্ধন হলেও অবহেলা, অযত্ন এ সেতুর অংশ হয়ে দাঁড়িয়েছে। বর্ষার ভারি বর্ষণ আর পাহাড়ী ঢলে সেতুর মাঝখানের অংশ ধেবে গেছে কয়েক বছর আগে। এবারের বষার্র প্লাবনে শেষ শক্তি প্রয়োগ করেও টিকে থাকার লড়াই করছে এ সেতু। তবে, প্রবল স্রোতে আর কতদিন, কতক্ষণ দুই উপজেলার লাখো মানুষের সেতুবন্ধন হয়ে ঠাঁই দাঁড়িয়ে থাকতে পারে নাজিরহাট পুরাতন হালদা সেতু সেটাই এখন দেখার বিষয়।
গত কয়েক দিনের ভারি বর্ষণে পাহাড়ী ঢলে ব্রিটিশ আমলে তৈরী শতবর্ষী এ সেতু আগের তুলনায় বেশি কম্পিত হচ্ছে। যেকোন মুহুর্তে এ সেতু ভেঙ্গে পড়ে বড় ধরণের দূর্ঘটনার আংশকা করছেন পথচারীরা। মন্ত্রী, এমপি, সচিব, নেতা, বিদেশী বিশেষজ্ঞ দল  দফায় দফায় পরিদর্শন  করেন, মাটি পরীক্ষা-নিরিক্ষা হয়, প্রশাসন বিধিনিষেধ আরোপ করেন। হবে, হচ্ছে এমন শত প্রতিশ্রুতি আসলেও কাঙ্খিত সেই আশা প্রত্যাশার মাঝে থেকে যায় অনেক ফারাক।
এদিকে অভিরাম বর্ষনে উপজেলার ফটিকছড়ি ও নাজিরহাট পৌরসভার বিভিন্ন এলাকা এবং  নারায়ণহাট,ভুজপুর,হারুয়ালছড়ি,সুয়াবিল,লেলাং, পাইন্দং, নানুপুর,রোসাংগিরী,সমিতিরহাট ও জাফত নগর ইউনিয়নের বহু এলাকার গ্রামীণ সড়ক ও রোপিত আমন পানিতে ডুবে রয়েছে বলে স্থানীয় চেয়ারম্যানরা জানান।
অন্যদিকে ফটিকছড়ি উপজেলা প্রকৌশলী তন্ময় নাথ জানান, হালদা সেতুটি ঝঁকি পূর্ণ হওয়াতে কয়েক মাস আগে সব ধরনের যানচলাচল বন্ধ করে শুধু মাত্র জনসাধারণের চলাচল ব্যবস্থা রয়েছে। সেতুর ব্যাপারে সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী নাজিরহাট পুরাতন সেতুরস্থলে একটি বেইলী ব্রিজ নিমার্ণের বিষয়ে উদ্যোগ গ্রহণ করেছেন, যা প্রক্রিয়াধীন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com