1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৯ মে ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন

মানবিক ডাক্তার ডা.শাহীন হোসাইন চৌধুরী’র গল্প

Reporter Name
  • Update Time : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ১৮১ Time View

মো.আমিনুল ইসলাম রুবেল,বিশেষ প্রতিনিধি

এমন কি কেউ আছেন যিনি পুরো জীবনে একবারও চিকিৎসকের কাছ থেকে চিকিৎসাসেবা গ্রহণ করেননি? নিজে অথবা পরিবারের যেকোনো সদস্য? মধ্যরাতে কাছের কেউ অসুস্থ হয়ে পড়লে কার কাছে ছুটেছেন?

শিশু, বৃদ্ধ, গর্ভবতীসহ অসুস্থ অবস্থায় যন্ত্রণায় ছটফট করা প্রিয়জনের কষ্ট লাঘবের জন্য কে হয়েছেন সবচেয়ে আপনজন? এমনকি এই করোনাকালিন সময়ে জীবনে ঝুকি নিয়ে করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন কে? নিশ্চয় ডাক্তার! সারা দেশেই যখন করোনা রোগীর দিন দিন বেড়েই চলেছে, ঠিক সে সময়ে ডাক্তাররা নিজের প্রাণের মায়া না করে ঝাঁপিয়ে পড়ছেন আপনাকে-আমাকে সুস্থ করার প্রত্যয়ে।

তাদেরই মতো একজন মানবিক ডাক্তার হচ্ছেন চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.শাহীন হোসাইন চৌধুরী। যিনি ১৯৮৯ সনে গাছবাড়িয়া স্কুল হকে এস এস সি, ১৯৯১ সনে সরকারি সিটি কলেজ হতে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে, ২০০১ সালে সিলেট মেডিকেল কলেজ থেকে এম বি এস পাশ করে ২৫ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষা জীবনের পরি সমাপ্তি করেন। পরবর্তীতে ২০০৬ সালে দোহাজারী সরকারি হাসপাতালে যোগদান করে মানুষের সেবা করার নিয়তে কর্মজীবন শুরু করেন। সেখান থেকে বিভিন্ন সরকারি মেডিকেলে কর্মরত থেকে সর্বশেষ ২০২০ সালে ১ জানুয়ারি পুনরার চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য ও প.প.কর্মকর্তা হিসাবে যোগদান করেন।

এই প্রবীণ ডাক্তার করোনাকালিন এই মহামারির সময়েও নিজের জীবনের চিন্তা না করে রাত-দিন সেবা দিয়ে যাচ্ছেন রোগীদের। রোগীদের ভাল করে তোলার প্রত্যয়ে সকাল হতে রাত পর্যন্ত পড়ে থাকেন চেম্বার/হাসপাতালে। ছুটে চলে হাসপাতালে ভর্তি হওয়া প্রতিটি রোগীর দ্বারে দ্বারে। আবার যখন বাড়িতে অবসর সময় কাটায় তখনও দেখা যায় তিনি মুঠোফোনের সাহায্যে, ম্যাসেঞ্জারে, বিভিন্ন অ্যাপসের মাধ্যমে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। তিনি গরীব অসহায় মানুষের পাঁশে থেকে চিকিৎসা সেবার হাত বাড়িয়ে দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। স্বপ্নই যার মানুষকে নিয়ে।

কিন্তু প্রতিনিয়তই প্রচার বিমুখ মানুষটি। তাই তিনি কখনোই গণমাধ্যমে তার কাজ গুলোকে প্রচার করার চেষ্টা করেনি। ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এমন কথা এখন কাল্পনিক কথা বলেই মনে হয়। কিন্তু সৃষ্টিকর্তা যদি মানুষের হৃদয়ে মায়া মমতা বিচার বিবেক জ্ঞান বুদ্ধি দিয়ে মানুষকে সৃষ্টি না করতো তবে এসব কথা ইতিহাসের পাতায় আসতো না। আর এ মূল্যবান কথাটির যথার্থ খুঁজে পাওয়া যায় ডা.শাহীন হোসাইন চৌধুরী’র জীবনাদর্শে। তিনি মন দিয়ে রোগীর সব কথাই শোনেন। সমস্যার কথা শুনে সঠিক চিকিৎসা সেবা দিয়ে মানুষের মন জয় করেছেন ইতিমধ্যে তিনি। এলাকার অনেক মানুষের সাথে কথা বলে জানা যায়, ডা.শাহীন হোসাইন চৌধুরী একজন ভালো মানুষ। সে গরীব অসহায় মানুষের কথা ভাবে প্রতিনিয়ত। এ ব্যাপারে ডা.শাহীন হোসাইন চৌধুরী সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মানুষ মানুষের জন্য। মানুষকে সেবা প্রদান করা পৃথিবীর সব মানুষের নৈতিক দায়িত্ব। সুবিধাবঞ্চিত গরীব ও অসহায় মানুষকে চিকিৎসাসেবা দিতে পেরে আমি শান্তি পাই। চিকিৎসা একটি মহৎ পেশা। তাই সমাজে চিকিৎসকরা একটি শিক্ষিত ও সম্মানিত পেশাজীবী মহল হয়ে উঠতে পাড়ে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com