1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৪:২৯ অপরাহ্ন

রাউজানে ঐতিহ্যবাহী কুণ্ডেশ্বরী মায়ের ৭৬তম পূজায় হাজার হাজার পূণ্যার্থীর সমাগম

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ৪০ Time View

প্রদীপ শীল, রাউজান

 উত্তর চট্টগ্রামের ঐতিহ্যবাহী কুণ্ডেশ্বরী পরিবারের আয়োজনে প্রতি বছরের ন্যায় অনুষ্ঠিত হয়েছে কুণ্ডেশ্বরী মায়ের ৭৬তম বার্ষিক পূজা। ২ নভেম্বর বুধবার পূজা উপলক্ষে রাউজানের কুণ্ডেশ্বরী ভবনে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। দিনব্যাপী মাঙ্গলীক এই অনুষ্ঠানে পৌরহিত্য করেন বাশঁখালী ঋষি ধাম মন্দিরের মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। অনুষ্ঠানে প্রথম আলোর যুগ্ম সম্পাদক কবি বিশ্বজিত চৌধুরী, সাংবাদিক ডেইজী মওদুদসহ, রাজনৈতিক ব্যাক্তিত্ব, বুদ্ধিজীবি, কবি ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবেক ইউপি সদস্য দুলাল কান্তি দে জানান, বিগত ৭৬ বছর পূর্বে দানবীর শহীদ অধ্যক্ষ নতূন চন্দ্র সিংহ কুণ্ডেশ্বরী মায়ের পূজা শুরু করেন। পরবর্তীতে তার জেষ্ট্যপুত্র চিত্ত রঞ্জন সিংহ, দ্বিতীয় পুত্র সত্য রঞ্জন সিংহ ও কনিষ্ঠ পুত্র প্রয়াত প্রফুল্ল রঞ্জন সিংহ কুণ্ডেশ্বরী মায়ের পূজার ধারাবাহিকতা ধরে রাখেন। বর্তমানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাজিব সিংহ, পরিচালক বাসুদেব সিংহ ও প্রখ্যাত সংঙ্গীত শিল্পী চন্দন সিংহ সহ পরিবারের অন্যান্যরা ঐতিহ্যবাহী কুণ্ডেশ্বরী পূজা ও মেলার আয়োজন অব্যাহত রেখেছেন। শহীদ অধ্যক্ষ নতূন চন্দ্র সিংহের পরিবারের নিজস্ব উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পূণ্যার্থীর আগমন ঘটেছে কুণ্ডেশ্বরী মায়ের পূজাকে সামনে রেখে।

জানা যায়, কুণ্ডেশ্বরী মায়ের মন্দির প্রাঙ্গনে ভোর সকালে বাল্য ভোগের মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সকাল ১০টায় পূজা, ১১টায় যজ্ঞ, দুপুর ১২টায় পূস্প অঞ্জলী অর্পন ও দুপুর ১টা থেকে মহা প্রসাদ বিতরণ শুরু হয়ে বিকাল ৩টা পষর্ন্ত টানা এ কার্যক্রম অব্যহত থাকে। এছাড়া কুণ্ডেশ্বরী মহা বিদ্যালয় মাঠে চিরাচরিত বাঙ্গালী সংস্কৃতির অংশ ঐতিহ্যবাহী গ্রামীন মেলায় হস্তশিল্প, নাগরদোলাসহ অর্ধশতাধিক দোকানের পসরা বসে। মেলায় হাজার-হাজার দর্শনার্থীর সমাগম ঘটে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com