1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:২০ অপরাহ্ন

রাউজানে লস্কর উজির দিঘিতে আশ্রিত অতিথি পাখির ডানা ঝাপটানোর উৎসব মুখর পরিবেশ !

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ১০২০ Time View

প্রদীপ শীল, রাউজানঃ

চট্টগ্রামের রাউজানের কদলপুর ইউনিয়নের ঐতিহাসিক লস্কর উজির দিঘিতে হাজার হাজার অতিথি পাখির কলরবে দিঘির চারপাশ। প্রতিদিন সকাল থেকে সূর্যাস্তের আগপযর্ন্ত দলবেঁধে এসব বিদেশী পাখি দিঘির এদিক-ওদিকে চষে বেড়াচ্ছে। আবার মাঝে মাঝে দল বেঁধে আকাশে উড়ে বেড়াছে অন্তরঙ্গ ভঙ্গিমায়। সাত সাগর পাড়ি দিয়ে হাজার হাজার মাইল অতিক্রম করা পাখি গুলো দেখতে চমৎকার।

তারা বাংলাদেশের বিভিন্নস্থানে ডানা মেলে মনের সুখে উঁড়ে বেড়ানো হয়তো দেশ ভ্রমণের অংশ। সুজলা-সুফলা নদী মাত্রিক এ দেশ তাদের পছন্দের তালিকায় হয়তো শীর্ষে। সরোজমিন পরিদর্শন কালে দেখা গেছে, লস্কর উজির দিঘি রাউজানের কদলপুর ও পাহাড়তলী ইউনিয়নের দুই এলাকার সীমনায় এলাকায় অবস্থিত।

এই দিঘিতে আশ্রিত পাখির কলকাকলিতে দুই এলাকার মানুষকে জানান দেয় অতিথি পাখিরা এসেছে মনের সুখে। পাখির অপরূপ এমন দৃশ্য উপভোগ করছেন গ্রামবাসীরা। সেই সাথে অতিথি পাখির আগমনের খবর পেয়ে পাখির এমন দৃশ্য দেখতে আসছেন পাখি-প্রেমীরা। ক্যামরা বন্ধি করছেন সুন্দর সুন্দর বিচরণ করা পাখি গুলোর। পাখির কিচিরমিচির ডাক আর দিঘীর জলে তাঁদের ডানা ঝাপটানোর শব্দে মুখর থাকে দিঘীর গোটা পরিবেশ। গত কয়েক বছর ধরে শীত মৌসুমে এসব অতিথি পাখি এই দিঘীতে আসছে।

স্থানীয় মানুষের সাথে কথা বলে জানাগেছে, দিঘীতে শীতের শুরুতে নাম-অজনা এ পাখির আগমন ঘটে। প্রায় ৪/৫ বছর ধরে শীতের সময়ে তাদের আবাসস্থলে পরিণত হয়েছে এই দিঘীর পরিবেশ। তাঁরা শীতকাল শেষ হলে আবারও চলেযান তাদের দেশে। ঝাঁকেঝাঁকে পাখির এমন সুন্দর দৃশ্য সকল মানুষকে মুগ্ধ করেন। এসব ভিনদেশী পাখিরা হয়ে উঠেছে রাউজানসহ স্থানীয় কয়েক উপজেলার মানুষের বিনোদনের অন্যতম মাধ্য। দিঘীতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পাখির কলতানে মুখর থাকেন। এছাড়াও রাউজান উপজেলায় আরও কয়েকটি দিঘিতে অতিথি পাখির আনাগোনা বেড়ছে। তাঁদের ডাকে মুখরিত থাকে সকল দিঘির পরিবেশ।

এ প্রসঙ্গে রাউজান উপজেলা নির্বাহী অফিসার জোনায়েদ কবির সোহাগ জানান, কেউ বিদেশী অতিথি পাখি শিকার করতে না পারবে না। কেউ পাখি শিকার করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া প্রশাসনের পক্ষ থেকে আছে বিশেষ নজরদারি রাখা হচ্ছে। তিনি বলেন, রাউজানের মানুষ এসব অতিথি পাখির প্রেমে পড়ছেন। তারাও পাখির নিবাপত্তায় বিশেষ নজরদারী করবেন



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com