1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন

লোহাগাড়ায় গুঁড়িয়ে দেয়া হলো আরো ৩ অবৈধ ইটভাটা: এক লক্ষ টাকা জরিমানা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০
  • ২৪৩ Time View

লোহাগাড়া প্রতিনিধি:

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন চট্টগ্রামের ২য় দিনের অভিযানে আরো ৩ অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়েছে এবং নুরুল আলম নামের এক ইটভাটা মালিকের কাছ থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

২২ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১ টা থেকে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত উপজেলার চরম্বা ইউনিয়নের বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়েছে। জানাযায়, গত ১৪ ডিসেম্বর লোহাগাড়া উপজেলার সকল অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়ার জন্য নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। এ নির্দেশনার প্রেক্ষিতে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন যৌথভাবে অভিযান চালিয়েছে।

অভিযানের ২য় দিনে চরম্বা মাইজবিলা এলাকার অলি আহমদ বীর বিক্রম উচ্চ বিদ্যালয় পাশ ঘেষে গড়ে উঠা এসবিএন,চরম্বা নয়াবাজার এলাকায় বসতবাড়ি সংলগ্ন এসএমবি ও চরম্বা রাজঘাটা এলাকার সিবিএম নামক ৩ টি ইটভাটা সর্ম্পূণ ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসেন,চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিফ চৌধুরী, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের উপ-মো: জমির উদ্দিন,সহকারি পরিচালক আফজারুল ইসলাম ও পরিদর্শক নূর হাসান সজিব । অভিযানে চট্টগ্রাম জেলা পুলিশ,র‌্যাব-৭ ও ফায়ার সার্ভিসের ইউনিট সার্বিক সহযোগীতা করেন। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসেন বলেন,আদালতের নির্দেশনা পেয়ে লোহাগাড়া উপজেলার অবৈধ ইটভাটা উচ্ছেদে ২দিন ব্যাপী অভিযান চালিয়েছি। ১ম দিনের অভিযানে ৪ টি এবং ২য় দিনের অভিযানে ৩ টি ইটভাটা উচ্ছেদ করা করা হয়েছে। তিনি আরো বলেন, লোহাগাড়া উপজেলা অর্ধ-শতাধিক ইটভাটা রয়েছে। এগুলোর মধ্যে ৫/৬ টি ছাড়া বাকি ইটভাটাগুলোর কোন ধরণের বৈধতা নেই। অবৈধ ইটভাটার বিরুদ্ধে চলমান এ অভিযান পুরো চট্টগ্রাম জুড়ে চলবে বলে তিনি জানান।

উল্লেখ্য: চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানী নিয়ে গত ১৪ ডিসেম্বর বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চরুলসহ চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নিতে সাত দিনের সময় দেন। আদালতের আদেশে একইসঙ্গে সকল বৈধ ইটভাটায় জ্বালানি হিসেবে বনের কাঠের ব্যবহার ও কৃষি জমি বা পাহাড়ের মাটি কেটে ব্যবহারকারীদের তালিকাও দাখিল করতে বলা হয়েছে। জানা যায়,বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গত ২৯ নভেম্বর হাইকোর্টে একটি রিট করা হয়েছিল। আদালতে আবেদনের পক্ষে শুনানী করেন আইনজীবী মনজিল মোরসেদ এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com