1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:০০ পূর্বাহ্ন

শঙ্খ নদীতে বন্যায় নিন্মাঞ্চল প্লাবিত। ব্যাপক রবিসষ্যের ক্ষতি

Reporter Name
  • Update Time : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৯ Time View

এম. ফয়েজুর রহমান, চন্দনাইশ


চন্দনাইশে শঙ্খ নদীতে বন্যায় নিন্মাঞ্চল প্লাবিত হয়ে ব্যাপক রবিসষ্যের ক্ষতি সাধিত হয়। শঙ্খ নদীর চর-অঞ্চলের শত শত হেক্টর বর্ষাকালীন সবজির আবাদ হয়। চলতি মৌসুমে চিসিঙ্গা, ঢ়েরস, ঝিঙ্গা, তিতকরলা, পেঁপে, লাউ, মুলা, নানা রকমের সবজির চাষ করে কৃষক। কিন্তু এসবই এখন অতীত শঙ্খ নদীর পানি বিপদ সীমানা অতিক্রম করে বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে এখানকার মেহেনতকারী কৃষকরা। বেশিরভাগ ক্ষতি হয়েছে পেঁপে বাগানের।
২৯ জুলাই থেকে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার তিন দিনের অবিরাম বর্ষনে পাহাড়ী ঢলে নিন্মাঞ্চল প্লাবিত লাবিত হয়ে পড়েছে। নদীর দু’পাড়ে সমতল জায়গায় থাকা রবিসষ্যে পানির নিচে তলিয়ে গেছে। এতে এলাকার শত শত কৃষকের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে। অনেক এলাকায় নদীর পানি দু’কুল উপছিয়ে পড়েছিল। দোহাজারী পৌরসভা, চাগাচর, খাগরিয়া, বরমা, পূর্ব দোহাজারী, বেগম বাজার, কিল্লাপাড়া, রায়জোয়ারা, চৌকিদার পাড়ী ও দারগা কাটায় ঢলের পানি সড়ক কানায় কানায় ভরে যায়।

তাছাড়াও দোহাজারী ওয়াপদা বাধেঁ ও দোহাজারী রেলওয়ে ষ্টেশনের নদীর পাড়ে বসবাসরত প্রায় ৭/৮শত পরিবারের বসত বাড়ীতে পানি ঢুকে অপরোনীয় ক্ষতি সাধিত হয়েছে। এইদিকে দোহাজারী শঙ্খ নদী চরের দরিদ্র কৃষক আলহাজ¦ মোঃ হারুনুর রশীদ ৬৫শতক নিজস্ব জায়গায় ৪শত পেঁপে চারা লাগিয়ে দোহাজারী কৃষি ব্যাংক থেকে ৩লক্ষ টাকা ঋণ নিয়ে জানুয়ারী মাসে চারা রোপন করেছিল।

এবারের বন্যায় তাঁর স্বপ্নের পেঁপে বাগান পানির নিচে তলিয়ে যায়। ঋণগ্রস্থ হয়ে পড়েছে এই হতভাগ্য কৃষক। তার মতো আরো অনেক কৃষকের উৎপাদিত বর্ষাকালীন সবজি পানির নিচে তলিয়ে যায়। বেগম বাজারের পাশে বরবটি ক্ষেত করেছিল মীর আহমদ তার প্রায় ১লক্ষ টাকার সবজি বন্যায় ক্ষতিগ্রস্থ হয়।

পরিবার পরিজন নিয়ে দোহাজারী কৃষকরা মানবেতর জীবন যাপন করছেন। দ্রæত ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করে প্রণোদনা দেওয়ার জন্য কৃষি মন্ত্রীর সু-দৃষ্টি কমনা করছেন। এই ব্যাপারে দোহাজারী মাঠকর্মী কৃষি কর্মকর্তা মিন্যাল বাবুর সাথে কথা বললে তিনি জানান এবারের বন্যায় দোহাজারীতে ১হাজার ৫শত একর জমির রবিসষ্যে পানির নিচে তলিয়ে যায়।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com