1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০:১০ অপরাহ্ন

সাংসদ ফজলে করিম চৌধুরীর বাগান বাড়ীতে আশ্রিত পাখির কলকাকলী

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ১৯৯ Time View

প্রদীপ শীল, রাউজানঃ

রেল পথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর বাগান বাড়ীতে আশ্রিত পাখির কলকাকলীতে মূখরিত।

সাথে যোগ করা হয়েছে দুই শতটি নিয়ে গরুর খামার, ৫০টি ছাগল, ৫০টি ভেড়াসহ উটপাখি, বন মুরগী, তার্কী, ময়ুর, হাঁস, বিদেশী জাতের নানা পশু-পাখি। এসবের সাথে মিলিত হয়েছে আশ্রিত নানা বর্ণের পশু-পাখি।

রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের ঢালার মুখ এলাকায় এ বাগান বাড়ীর অবস্থান। জানা যায়, প্রায় বিশ একর পৈত্রিক জায়গায় বাগান বাড়ীটির অবস্থান। সাংসদের পিতা পাকিস্তান পাদেশিক পরিষদের বিরোধী দলীয় নেতা ও সাবেক পূর্ব পাকিস্তান আইন পরিষদের সদস্য মরহুম একেএম ফজলুল কবির চৌধুরী ছিলেন প্রকৃতি প্রিয়। এই বাগান বাড়ীতে তিনি নিজ হাতে রোপন করেছিলেন আম, জাম, কাঠাঁল, নারিকেল, ঔষধী ও সেগুন গাছ। এখনো মরহুমের স্মৃতি বিজরিত পুরনো অনেক বড় আকৃতির বৃক্ষ কালের স্বাক্ষী হয়ে আছে বাগান বাড়ীর আঙ্গিনায়। পিতার আদর্শে বড় হওয়া আর একজন প্রকৃতি প্রেমীক মানুষ সাংসদ ফজলে করিম চৌধুরী।

তিনি পৈত্রিক বাগান বাড়ীকে সাজিয়েছেন প্রাকৃতিক পরিমন্ডলের অনন্য নিদর্শন। এখানে কয়েক’শ প্রজাতির ফলজ গাছ রয়েছে এই বাড়ীর চর্তুপাশে। সারি সারি বৃক্ষরাজ গুলো খুবই মনোমুগ্ধকর ও নি-দারুণ প্রাকৃতিক পরিবেশ। বিশাল বাগান বাড়ী জুড়ে আশ্রয় হয়েছেন আকাশে উড়ে বেড়াঁনো ও পথ প্রান্তরে ছুটে চলা পশু-পাখিদের। সন্ধ্যা নামলেই পাখিদের কাকলীতে মূখরিত করে তুলে গাছের ডাল-পালা গুলো। যেন নিরাপদে ফিরে এক প্রকার হাসির ঝিলিক ছড়াচ্ছে পাখি গুলো।

সাংসদের বাগান বাড়ীতে দায়িত্বে থাকা আলহাজ্ব লোকমান হোসেন কোম্পানী জানান জানান, রাউজানের সাংসদ পশু ও পাখি প্রেমীক। বাগান বাড়ীকে পশু-পাখিদের নিরাপদ অভয় আশ্রয় করেছেন। তিনি এখানে গড়ে তুলেছেন গরু,ছাগল, মৎস্য ও ভেড়ার কামার। রয়েছে বিদেশী উট পাখি সহ বিভিন্ন জাতের হাঁস-মুরগী। ভাসমান পশু-পাখিদের জন্য গাছের ডালে ও নিচে করে দিয়েছেন নিরাপদ বাসা। এখানে নিরাপদবোধ করেন ভাসমান বিভিন্ন প্রজাতির পাখিরা। সন্ধ্যা বা দিনে এসব পাখির অবস্থান করে থাকেন। তাদের খাওয়ার ও নিরাপত্তা দেওয়া হয়। তারাও সাচ্ছদ্যবোধ করেন এখানের পরিবেশকে



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com