1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

ত্রুুটি ছাড়াই পরীক্ষামূলক ট্রেন কক্সবাজারে

Reporter Name
  • Update Time : রবিবার, ৫ নভেম্বর, ২০২৩
  • ৭০ Time View


এসএম রাশেদ


দক্ষিণ চট্টগ্রামবাসী ট্রেনে ছড়ে কক্সবাজার যাবে তা এখন স্বপ্ন নয়, এখন বাস্তবতা। চট্টগ্রাম থেকে কক্সবাজার উদ্দেশে রবিবার সকাল সোয় ৯টায় ছেড়ে যাওয়া পরীক্ষামূলক ট্রেন একটি ইঞ্জিন ও ১২টি বগি নিয়ে কোন বাঁধা বা ত্রুুটি ছাড়া সন্ধ্যায় সাড়ে ৬টায় কক্সবাজার গিয়ে পৌঁছে যায় বলে জানা গেছে।

এর আগে পরীক্ষামূলক ট্রেনটি চট্টগ্রাম থেকে সকাল ১১টায় দোহাজারী নব নির্মিত রেলষ্টেশনে পৌঁনে। সেখানে ১০মিনিট যাত্রা বিরতি করার পর আবার ছেড়ে যায় কক্সবাজারের উদ্যেশে। পরীক্ষামূলক ট্রেনটি নব নির্মিত সাতকানিয়া, লোহাগাড়া, হারবাং, চকরিয়া, ডুলাহাজরা, ইসলামাবাদ, রামু রেল ষ্টেশনে বিরতী করে অবশেষে সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ আখেরী ষ্টেশন কক্সবাজার পৌঁছে। কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচল আনুষ্ঠানিক উদ্বোধনের আগে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন পরিদর্শন ও পর্যবেক্ষণের উদ্দেশ্যে ট্রেনটি ছেড়ে যায় বলে রেলওয়ে কর্তৃপক্ষ জানান। পরিদর্শনকালে রেলওয়ে পরিদর্শন বিভাগের একটি বিশেষ টিম, বিভিন্ন স্টেশন পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন।


রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম সাংবাদিকদের বলেন, কক্সবাজার পর্যন্ত রেল এখন আর স্বপ্ন নয়। এটি এখন বাস্তবতা। আগামী ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোহাজারী-কক্সবাজার রেললাইন আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর আগে, রোববার বিশেষ টিম নিয়ে পরীক্ষামূলকভাবে একটি ট্রেন চট্টগ্রাম থেকে কক্সবাজার গিয়েছে। তিনি আরও বলেন, ট্রেনটির চালক ছিলেন, লোকোমাস্টার মোহাম্মদ মাহফুজুর রহমান এবং সহকারী লোকোমাস্টার হিসেবে ছিলেন রুখন মিয়া। ট্রেনে একাধিক গার্ড, রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য (আরএনবি), রেল ট্র্যাক সংক্রান্ত রেলকর্মী, প্রকৌশল, বাণিজ্যিক ও পরিবহন বিভাগের শীর্ষ কর্মকর্তারা ছিলেন।


জানা যায়, ট্রেনটি কোন বাঁধা ও কোন ত্রুুটি ছাড়া কক্সবাজার পৌঁছেছে। কর্মকর্তারা সেখানেই অবস্থান করবেন এবং একই টিম কক্সবাজার রেলস্টেশন ইয়ার্ড পরিদর্শন করবেন। আগামী ৭ নভেম্বর সকাল ৭টায় একই টিম নিয়ে বিশেষ ট্রেনটি আবার চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করবে।


উল্লেখ্য, প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ২০১১ সালের ৩ এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের প্রায় সাত বছর পর ২০১৮ সালে ডুয়েল গেজ এবং সিঙ্গেল ট্র্যাক রেললাইন প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। প্রথমে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৮৫২ কোটি টাকা। ২০১৬ সালে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। এতে অর্থায়ন করেছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকার। এটি সরকারের অগ্রাধিকার প্রকল্পের অন্তর্ভুক্ত।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com