1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

হাটাজারী হালদায় মা মাছের ডিম পুরোদমে সংগ্রহ শুরু

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২২ মে, ২০২০
  • ৮৭৫ Time View

হাটহাজারী প্রতিনিধি
বাংলাদেশের একমাত্র কার্প জাতীয় মাছের হাটাজারী হালদা নদীর প্রাকৃতিক প্রজনন মৃগেল, রুই, কাতলা ও কালিবাউশ মা মাছ ডিম ছাড়ছে তা অভিজ্ঞ মৎস্যজীরা শুক্রবার ২২ মে সকাল থেকে পুরোদমে সংগ্রহ শুরু হয়েছে বলে জানা গেছে। আবহাওয়া অনুকূলে থাকার ফলে এখানকার অভিজ্ঞ জেলেরা নৌকা, জাল, বালতি নিয়ে মেতে উঠেছেন ডিম সংগ্রহের উৎসবে।
জানা যায়, হালদার মদুনাঘাট, উরকিচর, কাগতিয়ার আজিমের ঘাট, খলিফার ঘোনা, পশ্চিম গহিরা অংকুরী ঘোনা, বিনাজুরী, সোনাইর মুখ, আবুরখীল, খলিফার ঘোনা, সত্তারঘাট, দক্ষিণ গহিরা, মোবারকখীল, মগদাই এবং হাটহাজারী নাপিতের ঘাট, সিপাহির ঘাট, আমতুয়া, মার্দাশা,গড়দুয়ারা ইত্যাদি এলাকায় বেশীভাগ ডিম পাওয়া যাচ্ছে।
হালদার এক জেলের সাথে কথা বলে জানা যায়, বংশ পরম্পরায় চলে আসা রেওয়াজের পাশাপাশি আধুনিক পদ্ধতিতে এসব ডিম থেকে রেণু তৈরি, এরপর পোনা উৎপাদন করছেন তারা। যে হারে ডিম পাওয়া যায় সে হারে রেণু হয় না। অনেক ডিমই তাপমাত্রা, আবহাওয়া, লবণাক্ততাসহ বৈরী পরিবেশ হওয়ার ফলে নষ্ট হয়ে যায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন সাংবাদিকদের জানান, তিনি সরেজমিন পরিদর্শন করে জেলেরা কিভাবে ডিম সংগ্রহ করছেন তা তদারকি করছেন। তিনি আরো জানান, বৃহস্পতিবার (২১ মে) রাত ১২টার পর থেকে জোয়ারে হালদায় মা-মাছ নমুনা ডিম ছাড়ছে এবং শুক্রবার সকাল থেকে ডিম সংগ্রহ শুরু হয় বিকেল ৪টা পর্যন্ত ডিম পাবেন বলে তাকে জানিয়েছেন জেলেরা। ২০২০,০৫.২২, ৩.৩০পিএম



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com