1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন

চন্দনাইশ পৌরসভার দক্ষিণ হারালায় প্রতিবাদ সমাবেশ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ৮৫৪ Time View
চন্দনাইশ পৌরসভায় লিখিত বক্তব্য পাঠ করছেন জাহেদুল ইসলাম জাহি

১২.০৫.২০২০ইং, ৪.১০পিএম
চাটগাঁইয়া নিউজ ডেস্ক : স্থানীয় একটি পত্রিকায় সংবাদ প্রকাশে জের ধরে চন্দনাইশ উপজেলার হারালা বিলের কৃষকরা (১২ মে সকাল ১১টায়) দক্ষিণ হারাল ৫নং পৌরএলাকা বরুমতি খালের পাড় এলাকায় শত শত কৃষক,এলাকাবাসী মিলিত হয়ে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। উক্ত প্রতিবাদ সমাবেশে সাবেক মেম্বার মোঃ আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন, দক্ষিণ হারালা সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি জাহেদুল ইসলাম জাহি ও দক্ষিণ হারালা সমাজ কল্যাণ সংগঠনের গোফরানুল হাসিবের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, সরুজ বাঙ্গালী, আহমদ শফী, নজরুল ইসলাম, আবদুল হক প্রমুখ।

লিখিত বক্তব্য জাহেদুল ইসলাম জাহি উল্লেখ করেন, ২০১৬-১৭ অর্থ বছরে বরুমতি খাল খননের পর বরুমতি খালের শেষ প্রান্তে বরমা অংশে একটি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম-১৪ আসনের সাংসদ আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এমপি মহোদয়। প্রধান অতিথির বক্তব্যকালে এক পর্যায়ে অনুষ্ঠানস্থলে উপস্থিত ৪’শ-৫’শ কৃষক এমপি মহোদয়কে ব্রীজ এর দাবী জানান। তারা বলেন, ‘‘আপনি খাল খনন করে দেওয়ায় আমাদের কৃষকদের অনেক উপকার হয়েছে। কিন্তু কয়েকটি ব্রীজ নির্মাণের কাজ আপনাকে করে দিতে হবে। খননকৃত খালের উপর ৪টি ব্রীজ হলে বদলে যাবে এখানকার ২৫ হাজার কৃষকের ভাগ্য। এমপি মহোদয় তখন খাল পারাপারের জন্য কৃষকের দাবী বাস্তবায়নে ৪টি ব্রীজ করার প্রতিশ্রুতি। তারই ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থ বছরে ২টি ব্রীজের কাজ সম্পন্ন হয়। ২০১৮-২০১৯ অর্থ বছরে আরেকটি ব্রীজ বরাদ্দ হয়। ২০২০ সালে শুরুর দিকে কাজটি শুরু হয় যার সংযোগ সড়ক ছাড়া বাকী কাজ সম্পন্ন হয়েছে। কিন্তু এর মধ্যে পূর্বেও ২টি ব্রীজ নিমার্ণ হওয়ার পর স্থানীয় একটি আঞ্চলিক পত্রিকায় একটি শিরোনাম হয় “ সরকারী মাল দরিয়া মে ঢাল” তখন এলাকার কৃষকেরা তৎক্ষনাৎ এই খবরের প্রতিবাদ জানান এবং তাদের ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। বর্তমান সময়ে নতুন ব্রীজটি নিমার্ণাধীন অবস্থায় পূর্বের ন্যায় আবারও সেই পত্রিকায় আরোকটি শিরোনাম হয় “কার স্বার্থে, কার ইশরায় ৬৬ লক্ষ টাকা ব্যায়ে ৩টি ব্রীজ। এই সংবাদ প্রকাশ হওয়ার সাথে সাথে এলাকার গরীব কৃষক মেহনতি মানুষ এবং জনসাধারণ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। যার ফলশ্রুতি আজকে তাদের এ সংবাদ সম্মেলনের আয়োজন।
লিখিত বক্তব্য তিনি আরো উল্লেখ করেন, কৃষি এবং কৃষক বাংলাদেশের প্রাণ শেখ হাসিনার ¯স্লোগান ‘‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর হতে বিগত সরকারগুলো কৃষকের উন্নয়নের কথা বললেও প্রকৃতপক্ষে কৃষকের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। বরুমতি খালের উপর নির্মিত ৩টি ব্রীজ প্রধানমন্ত্রীর কৃষক উন্নয়নের একটি অংশ। দক্ষিণ হারালা চন্দনাইশ উপজেলার একটি কৃষি প্রধান এলাকার। এলাকার চারপাশে রয়েছে আমইল্যা বিল, চন্দ্র বিল, সূচিয়া বিল,খোয়াড়ি বিল ও দিঘীর বিল ইত্যাদি। দিঘির বিল সবচেয়ে বড় এবং চন্দনাইশের চলনবিল হিসেবে খ্যাত। উক্ত বিল হতে চাষাবাদের মাধ্যমে হারালা, বরমা, সূচিয়া, সাতবাড়ীয়া, বরকল, সাত ভাইয়ের পাড়া, মাইগাতা, যতরকূল এলাকার প্রায় ২৫ হাজার কৃষক জীবিকা নির্বাহ করে থাকে এবং উক্ত এলাকা হতে উৎপাদিত খাদ্যশস্য ফসল,মাছ ইত্যাদি বিভিন্ন অঞ্চলের খাদ্যের যোগান দিয়ে থাকে। বর্তমানে কৃষি কাজের জন্য শ্রমিক পাওয়া বড় সমস্যা। শ্রমিকের অভাব এবং শ্রমমূল্য বেশী হওয়ায় হালের গরু এবং কাঠের লাঙ্গল উঠে যাওয়ার চাষাবাদের সবগুলো পর্যায়ে যান্ত্রিককরণ ছাড়া কৃষকের উৎপাদন খরচ তোলা সম্ভব হবে না। তাই বিশ্বের উন্নত দেশ গুলোর অনুসরণে বাংলাদেশের কৃষি ও যান্ত্রিক করণের মধ্যে প্রবেশ করেছে। বর্তমান কৃষিবান্ধব সরকার বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা কৃষিতে যন্ত্র ও প্রযুক্তি ব্যবহারে অগ্রাধিকার ভিত্তিতে চিন্তাভাবনা করছেন। কৃষি নির্ভর উল্লেখিত এলাকায় মানুষগুলোর চাষাবাদের জন্য দীর্ঘ চার কিলোমিটার হারালা হতে বরমা পর্যন্ত এই বরুমতি খাল এপাড় ওপাড় পাড়ি দেওয়া ব্রীজ ছাড়া কোনভাবেই সম্ভব নয়। বর্ষাকালে দূকুল প্লাবিত হলে তখন খাল পাড় হওয়ার কথা তো ভাবাও যায় না। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাথে সংযুক্ত গাছবাড়ীয়া-বরকল আঞ্চলিক সড়ক (শহীদ মুরিদুল আলম সড়ক) এর সাথে যোগাযোগের জন্য ব্রীজের প্রয়োজন ছিল যা বর্তমান কৃষকবন্ধু এমপি আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরীর আন্তরিক প্রচেষ্টায় ইতিমধ্যে নির্মিত হয়েছে। তাছাড়া বরমা-বরকল সড়ক এর সাথে মনিরুজ্জামান ইসলামাবাদী সড়কের পাজ্জোর ভাঙ্গা ব্রীজটি সংস্কার এবং পরিধি বাড়ানো অতীব প্রয়োজন। এলাকাবাসী মনে করেন পাহাড়ী ঢলের পানি দ্রুত নিস্কাশন ও চাষাবাদের সুবিধার্থে আরো কয়েকটি ব্রীজ প্রয়োজন। উপস্থিত সাংবাদিকদের লেখনীর মাধ্যমে তাদের দাবীর কথাগুলো প্রকাশিত হলে যথাযথ কর্তৃপক্ষ ও সরকারের দৃষ্টি আকর্ষণের মাধ্যমে আশা করি এলাকার উন্নয়নের ধারা আরো বেগবান হবে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com