শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
chatgaiyakhobor.com - news@chatgaiyakhobor.com - www.facebook.com/chatgaiyakhobor/

পটিয়ায় নারী প্রগতির উদ্যোগে যুব সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে- রবিবার, ১৪ মার্চ, ২০২১

” নিপীড়ন- নির্যাতনে আওয়াজ তুলি, নারীর জন্য নিরাপদ সমাজ গড়ি” এই প্রতিপ্রাদ্য বিষয়কে সামনে রেখে বাংলাদেশ নারী প্রগতি সংঘ( বিএনপিএস) চট্টগ্রাম কেন্দ্র কতৃক আয়োজিত নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বিশেষ করে বাল্য বিয়ে ও যৌন হয়রানি প্রতিরোধে সম্মিলিত উদ্যেগ গ্রহনে উৎসাহিত করার লক্ষ্য যুব সম্মেলন ২০২১ গতকাল শনিবার (১৩ মার্চ) সকালে পটিয়া হল টু’ডে অনুষ্ঠিত হয়।

চেইঞ্জমেকার আরিফা আক্তারের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। চেইঞ্জমেকার অর্ণব চৌধুরী ও মিনা আক্তারের সঞ্চালনায় টেলি কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইফ সামশুল হক চৌধুরী। তিনি বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠা করতে বর্তমান সরকার নিরলস কাজ করে যাচ্ছে। পটিয়াতে নারীর অধিকার রক্ষা ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী প্রগতি যে কাজ করে যাচ্ছে তা প্রসংশার দাবীদার। এতে পটিয়ার জনগন সচেতন হচ্ছে অন্যদিকে নারীরা অাত্ববিশ্বাসী ও ক্ষমতায়িত হবে বলে আমি মনে মনে করি। সাথে সাথে চেইঞ্জ মেকারদের ১১ দফা দাবি সমথর্ন করছি।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন এ বি এম আবু নোমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম মজুমদার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাইনুদ্দিন মজুমদার, বিএনপিএস ব্যবস্হাপক ফেরদৌস আহমদ, এরশাদুল করিম, আবদুল করিম, বিপ্লব দাশ, তানজিনা নূর, তপন কান্তি সহ প্রমুখ। পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করেন পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী।

এর আগে বিশাল এক বণ্যদ্যা র্যালী উপজেলার বিভিন্ন দিক প্রদর্শন করেন চেইঞ্জ মেকার সহ অন্যন্যা অতিথিরা। সম্মেলনে যুবারা ১১ দফা দাবি তুলে ধরেন। গত ৩ বছরে তারা ২০টি যৌন হয়রানি ও ১৮ টি বাল্য বিয়ে প্রতিরোধ করতে সক্ষম হয়েছে।