বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
chatgaiyakhobor.com - news@chatgaiyakhobor.com - www.facebook.com/chatgaiyakhobor/

রাউজানে গ্যাস পাইপ লরিতে উঠিয়ে চম্পটের ঘটনায় মূলহোতাসহ চোরাই পাইপ উদ্বার

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ২০ মে, ২০২২

প্রদীপ শীল, রাউজান

লোহার দাম বেড়ে যাওয়ায় রাউজানসহ বিভিন্ন এলাকায় লোহা চোর চক্রের উৎপাত চরম ভাবে বেড়ে গেছে।

চোর চক্রটি রাস্তাঘাটের পাশে পড়ে থাকা লোহার রড ও পাইপ ফ্রি ষ্টাইলে ট্রাক লরিতে উঠিয়ে চম্পট দিচ্ছে। থানা পুলিশ ও স্থানীয় জনসাধারণ সূত্রে জানা যায়, ছদ্মবেশি চোর চক্রটি নিজেদের কখনো সরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তা কর্মচারী আবার কখনো সরকারি বিভিন্ন বিভাগের টিকাদার পরিচয় দিয়ে রাউজানের শিল্প নগরে গ্যাস লাইনের পাইপসহ ধাতব পদার্থ দিন দুপুরে ট্রাকে উঠিয়ে নিয়ে যাচ্ছে।

খবর নিয়ে জানা যায়, ঈদের আগে থেকে এই ধরণের দুটি ঘটনা ঘটেছে রাউজানে। রাউজান পৌরসভার নয় নম্বার ওয়ার্ডের কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছে লোহা চোররা গত রমজান ঈদের আগে দিনদুপুরে রাস্তার কিনারা থেকে গ্যাস লাইনের পাইপ মাটির নিচ থেকে ক্রেনে টেনে উঠিয়ে ট্রাকে বোঝাই করছিল।

স্থানীয়রা তাদের পরিচয় জানতে চাইলে পরিচয় দেয় গ্যাস কোম্পানীর কর্মকর্তা কর্মচারী হিসাবে। প্রত্যক্ষদর্শীদের সন্দেহ হলে তারা বিষয়টি স্থানীয় কাউন্সিলর জসিম উদ্দিন চৌধুরী জানান। কাউন্সিলর গ্যাস কোম্পানীর সংশ্লিষ্ট লোকজনের সাথে যোগাযোগ করে ছয় চোরকে চিহ্নিত করে চোরদের ব্যবহৃত ট্রাক আটক করার পর গণপিঠুনী দিয়ে পুলিশের হাতে দেয়। এই ঘটনায় থানায় মামলা হলে পুলিশ আটক ব্যক্তিদের আদালতে সোপর্দ করে।

জানা যায়, চোর চক্রটি যেসব পাইপ উঠিয়ে নিচ্ছিল সেগুলো কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষ বসিয়েছিল রাউজান বিসিক শিল্প নগরীতে গ্যাস সরবরাহ করতে। একই ভাবে গত ৩০ এপ্রিল রাউজান পৌরসভার ৮ নং ওয়ার্ডস্থ অপরাজিতা আশ্রমের সামনে রাখা ৪০ ফুট লম্বা ৪ ইঞ্চি ডায়া পরিমাপের ৭৫ পিস গ্যাসের লাইনের পাইপ ক্রেনের মাধ্যমে টেইলরে উঠিয়ে চুরি করে নিয়ে যায়। চুরি যাওয়া উক্ত মালামাল উদ্ধার ও চোর চক্রের মুলহোতাদের গ্রেফতারে রাউজান পুলিশ অভিনব কায়দা অবলম্বন করে।

রাউজান থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) কায়সার হামিদ এর নেতৃত্বে ও এস আই মনির হোসেনসহ একটি পুলিশের চৌকস টিম তথ্য প্রযুক্তির সহায়তায় ও বিভিন্ন কৌশল অবলম্বন করে গ্যাস লাইনের পাইপ চুরির প্রধান হোতা সহ চোরাই গ্যাস লাইনের পাইপ উদ্বার করতে সক্ষম হয়েছে।

রাউজান থানার ওসি আবদুল্ল্যাহ আল হারুন জানান, গ্যাস পাইপ চুরির মুল হোতা হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের আকবর বাড়ীর আবু বক্কর সিদ্দিকের পুত্র মোঃ জয়নাল প্রঃ জাহাঙ্গীর প্রঃ ইঞ্জিনিয়ার আব্দুর রহমান (৩৫)কে আটক করা হয়েছে। গত ১৭মে নগরীর পাহাড়তলি সাগরিকা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। আটক মুলহোতাকে রিমান্ডে এনে পুলিশ জিজ্ঞাসাবাদ করে। পুলিশের জিজ্ঞাসাবাদে সেই চুরি ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেন।

রাউজান থানার সেকেন্ড অফিসার অজয় দেব শীল জানান, চোরাই গ্যাস পাইপ বিক্রির জন্য চোরের দল ৪০ ফুট লম্বা ৪ ইঞ্চি পাইপ দ্বিখণ্ডিত করে ২০ ফুট লম্বা ০৪ ইঞ্চি ডায়া পরিমাপে রুপান্তরিত করে। যাতে করে মালিক ও জনসাধারণের দৃষ্টি এড়ানো সম্ভবপর হয়। তারা কিছু পরিমান ব্রোকারের নিকট বিক্রি করে। পাইপ চুরির প্রধান হোতা মোঃ জয়নাল প্রঃ জাহাঙ্গীর প্রঃ ইঞ্জিনিয়ার আব্দুর রহমান এর দেওয়া স্বীকারোক্তি মতে পুলিশ গত ১৯ মে চট্টগ্রাম নগরীর সদরঘাট সাম্পান ঘাটের সামনে মোঃ জয়নাল প্রঃ জাহাঙ্গীর প্রঃ ইঞ্জিনিয়ার আব্দুর রহমান মালিকানাধীন চায়ের দোকানের পাশে খালি জায়গায় থাকা ২০ ফুট লম্বা ০৪ ইঞ্চি ডায়া পরিমাপের ২৭ পিস গ্যাস লাইনের পাইপ উদ্ধার করা হয়। তিনি আরো জানান, গতকাল চুরির ঘটনার প্রধান হোতা মোঃ জয়নাল প্রঃ জাহাঙ্গীর রিমান্ড শেষে আদালতে সোপর্দ করা হয়েছে।