1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

রাউজানে বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে মঙ্গল শোভাযাত্রাঃ সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় বৌদ্ধ সম্প্রদায়ের

Reporter Name
  • Update Time : রবিবার, ১৫ মে, ২০২২
  • ২১৬ Time View

প্রদীপ শীল, রাউজানঃ

বিপুল উৎসাহ উদ্দীপনায় ও উৎসব মুখর পরিবেশে রাউজানে বুদ্ধ পুর্ণিমা পালিত হয়েছে। ১৫ মে শনিবার হিংসা বিদ্বেষ পরিহার করে মানুষে মধ্যে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় নিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ বৈশাখী পুর্ণিমা (বুদ্ধ পূর্ণিমা)। মহামানব বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহানির্বাণ লাভসহ ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাউজানে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

মোটর শোভযাত্রটি রাউজানের বিনাজুরী থেকে শুরু হয়ে রাউজানের পশ্চিম গুজরা, নোয়াপাড়া চট্টগ্রাম কাপ্তাই মহাসড়ক, গশ্চি, পাহাড়তলী হাফেজ বজলুর রহমান সড়ক, কদলপুর, রাউজান সদর ইউনিয়ন, রাউজান উপজেলা সদরের জলিল নগর বাস ষ্টেশন হয়ে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক হয়ে রাউজান পৌর এলাকা প্রদক্ষিন করে। পুনরায় রাউজানের বিনাজুরী এলাকায় গিয়ে শেষ হয়। গতকাল ১৫ মে রবিবার দুপুর থেকে বিকাল ৪টা পর্যন্ত কয়েক শতাধিক জীপ, পিক আপ ভ্যান, মোটর সাইকেল নিয়ে মোটর শোভাযাত্রা করে বৌদ্ধ ধর্মীয় অনুসারীরা।

মোটর শোভাযাত্রায় কয়েক শতাধিক নারী ও পুরুষ অংশ গ্রহন করেন। মোটর শোভাযাত্রা অনুষ্ঠানের উদ্বোধনী করেন রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন, সাবেক চেয়ারম্যান সুকুমার বড়ুয়া, চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরী, ভুপেশ বড়ুয়া, সহ বৌদ্ধ ধর্মীয় সংগঠনের নেতারা। এছাড়া উপজেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে বুদ্ধ পূজা, ধর্মদেশনা, সমবেত শীল গ্রহন, পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করেন। বুদ্ধ ধর্ম সংঘ’ ও বিশ্ব শান্তি ধর্ম বাণী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাউজানের বৌদ্ধ অধ্যুষিত এলাকায় ভক্তগণ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলিত করেন। ফুলের মালা দিয়ে বিহারে সুশোভিত করে বুদ্ধের আরাধনায় নিমগ্ন হন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com