শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
chatgaiyakhobor.com - news@chatgaiyakhobor.com - www.facebook.com/chatgaiyakhobor/

লামা পৌরসভার ২০২১-২২ অর্থ বছরের বাজেট ঘোষণা করেন মেয়র জহিরুল ইসলাম

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ২৯ জুন, ২০২১

(বিশেষ প্রতিনিধি)

বান্দরবানের লামা পৌরসভার ২০২১-২০২২ অর্থ বছরের ১৭ কোটি ৩২ লক্ষ ৬৬ হাজার ৮ শত ৮৮ টাকার বাজেট ঘােষণা করা হয়েছে। আজ ২৮ জুন”২১ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে লামা পৌরসভা ইসমাইল স্মৃতি মিলনায়তনে অনলাইন লাইভের মাধ্যমে এ বাজেট ঘােষণা করেন পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. জহিরুল ইসলাম।

এই বছরের মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ৭৩ লক্ষ ৫৬ হাজার ৯ শত ৯৭ টাকা। মােট রাজস্ব ব্যয় ১ কোটি ৬৮লক্ষ ৫ হাজার টাকা। সমাপনী স্থিতি ৪ লক্ষ ৫১ হাজার ৯ শত ৯৭ টাকা। এ খাতে উল্লেখযােগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শখার জন্য ১ কোটি ২৫ লক্ষ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রনালী খাতে ১১ লক্ষ, শিক্ষা খাতে ৩ লক্ষ ২০ হাজার টাকা। এছাড়া পানি সরবরাহ ব্যয় সহ প্রয়ােজনীয় বরাদ্দ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মােট আয় ও ব্যয় হয়েছে ১৫ কোটি ৪৬ লক্ষ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড হতে ৫ কোটি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ৩০ লক্ষ, লামা পৌরসভা অবকাঠামাে উন্নয়ন প্রকল্প (সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ) হতে ৩ কোটি ৫০ লক্ষ, পৌর ভবন সম্প্রসারণ ৩০ লক্ষ এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামাে উন্নয়ন প্রকল্প হতে ৫ কোটি টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরণে অবকাঠামাে উন্নয়ন ৭ কোটি ৫৭ লক্ষ, পৌর ভবন সম্প্রসারণ ও সংস্কার ,স্টাফ ডরমেটরী নির্মান,পৌর ভবনের বাউন্ডারী ওয়াল নির্মান, মার্কেট নির্মাণ বাবদ ৩ কোটি ৫০ লক্ষ, অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ৩ কোটি ৫৯ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো. ইউসুব আলী, বাজেট পরবর্তী বক্তব্য রাখেন, ওয়ার্ড কাউন্সিলর মো. রফিক, সাইফুদ্দিন, জাহানারা বেগম, উছাইচিং মারমা, সাংবাদিক মোহাম্মদ কামাল উদ্দিন, মোহাম্মদ কামরুজামান, রফিকুল ইসলাম সহ প্রমুখ।

পৌর মেয়র মাে. জহিরুল ইসলাম জানান, ঘােষিত বাজেটের সফল বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী, বীর বাহাদুর উসৈশিং এমপি, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দিন সহ লামা পৌরসভার সর্বস্তরের জনগনের সার্বিক সহযােগীতা কামনা করেন তিনি।

এসময় বাজেট ঘােষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, লামা পৌরসভার কাউন্সিলর ও পৌর কর্মকর্তা-কর্মচারী, পিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার কর্মরত সাংবাদিক সহ আরও অনেকেই।