1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসন ও হাতি সংরক্ষণ বিষয়ে ডলু বনবিভাগের জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১
  • ২২৬ Time View

ইসমাইল হোসেন সোহাগ, বিশেষ প্রতিনিধি

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের পদুয়া রেঞ্জের আওতাধীন ডলু (বিট) বনবিভাগের আয়োজনে বিভিন্ন এলাকায় ”হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসন ও হাতি সংরক্ষণ” বিষয়ে প্রতিদিন জনসচেতনতা মূলক সভার আয়োজন করা হয়েছে।

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলাম মহোদয়ের নির্দেশনায় ও পদুয়া বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মোঃ সাইফুল ইসলামের পরামর্শক্রমে এবং ডলু (বিট) বনবিভাগের বন কর্মকর্তা মোঃ মুনতাসীর রহমানের নেতৃত্বে এ সভা পরিচালিত হচ্ছে।

এ সময় জনসাধারণের উদ্দেশ্য বন কর্মকর্তারা বলেন,
চলছে অপরিকল্পিত উন্নয়ন ও বসত নির্মাণ। কমেছে অরণ্য। হারিয়ে যাচ্ছে নদী। জলাধার সংকুচিত। ন্যাড়া হচ্ছে পাহাড়। ফলে বনের বৃহৎ প্রাণী হাতির চলাচলের পথ হারিয়ে গেছে। বাসস্থানের সংকট দেখা দিয়েছে।
সে সঙ্গে নেই প্রজনন ভূমি। ফলে বড় ধরনের বিপদে পড়েছে হাতি। ঝুঁকি বেড়েছে মানুষেরও।

তারা আরও বলেন, হাতিকে উন্নয়নের সাথী করতে হবে। তার বসতি ও বিচরণ এলাকা রক্ষায় উদ্যোগী হতে হবে। না হলে দেশে কোনো রকমে টিকে থাকা হাতি আরও বিপন্ন হয়ে পড়বে। প্রাকৃতিক ঝিরি-ঝরনা শুকিয়ে যাওয়ায় বন্যহাতিকে খাবার ও পানির সন্ধানে এক স্থান থেকে অন্য স্থানে যেতে হচ্ছে। এতে প্রতিনিয়ত হাতি ও মানুষ মুখোমুখি হচ্ছে। প্রাণহানির ঘটনাও ঘটছে।

অন্যদিকে হাতির গুরুত্ব, হাতি সংরক্ষণ, হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসন কৌশল ও হাতি হত্যার শাস্তি ও ক্ষতিপূরণ সম্পর্কেও জনগণকে বুঝানো হয়।

প্রতিদিনের জনসচেতনতা মূলক সভায় মোঃ সালাউদ্দিন খন্দকার (এফ.জি), মোঃ হারুনুর রশীদ (এফ.জি), মোঃ ইলিয়াস (এফ.জি), বন প্রহরী সহ স্হানীয় জনপ্রতিনিধি ও জনসাধারণ অংশ গ্রহন করে যাচ্ছেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com