1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

আজ ভয়াবহ ২১ আগষ্ট

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ১৯৭ Time View

২০০৪ সালের ২১ আগস্ট সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যা চেষ্টার আগেও তিন তিনবার হত্যা চেষ্টা হয়। তবে প্রতিবারই ভাগ্যক্রমে বেঁচে যান তিনি।

২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। এই মামলায় জঙ্গি নেতা মুফতি হান্নানের ফাঁসি কার্যকর হয় ২০১৭ সালের ১২ এপ্রিল। ২০০৫ সালের ১ অক্টোবর রাজধানীর বাড্ডার বাসা থেকে গ্রেফতার হওয়ার পর স্বীকারোক্তীমূলক জবানবন্দিতে শেখ হাসিনাকে হত্যা ষড়যন্ত্রের আদ্যোপান্ত জানায় হান্নান।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান জানান, গ্রেফতার আসামিদের জিজ্ঞাসাবাদ, স্বীকারোক্তিমূলক জবানবন্দি ও জেরায় নারকীয় এই হামলার সাথে পাকিস্তানের সম্পৃক্তার বিষয়টি স্পষ্ট।

গ্রেনেড হামলা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান বলেন, মামলার তদন্তে এবং প্রসিকিউশন পরিচালনা করতে যেয়ে প্রসিকিউটর হিসেবে আমি যেটা পেয়েছি, সেটা হচ্ছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর সঙ্গে যুক্ত ছিল। আমাদের এখানকার ডিজিএফআই এবং এনএসআইও যুক্ত ছিল। গ্রেডেনের উৎসস্থল পাকিস্তান এবং উৎপাদনও করে পাকিস্তান। এফবিআইও এ উৎস সম্পর্কে বলেছে।

হামলার সাথে জড়িত জঙ্গিদের পাকিস্তান কানেকশনই শুধু নয়, মাজেদ ভাটসহ পাকিস্তানি জঙ্গিরাও অংশ নেয় এই কিলিং মিশনে।

আইনজীবী সৈয়দ রেজাউর রহমান বলেন, আমাদের দেশের নিষিদ্ধ ঘোষিত তিনটি জঙ্গি সংগঠন এর সঙ্গে জড়িত ছিল। আন্তর্জাতিক পর্যায়ে দুটি সংগঠন ওতোপ্রতভাবে সক্রিয় ছিল। হিজবুল মুজাহেদীন যে সংগঠন এটি আন্তর্জাতিক পর্যায়ের সংগঠন। সেই সংগঠনের নেতৃত্বস্থানীয় ব্যক্তি আবদুল মাজেদ ভাট আসামী হিসেবে এই মামলায় এসেছে এবং সাজাপ্রাপ্ত হয়েছে। আবদুল মাজেদ ভাট পাকিস্তান উদ্যসিত কাশ্মীরের নাগরিক।

শোকের মাস আগস্ট আসলেই বাংলাদেশবিরোধী শক্তিগুলো ষড়যন্ত্রে মেতে উঠে। ২১ আগস্টের গ্রেনেড হামলাও সেই ষড়যন্ত্রেরই অংশ বলেই মন্তব্য বর্ষীয়ান এই আইনজীবীর।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com