1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

বিড়াল থেকে অন্য বিড়ালের শরীরে কোভিড-১৯ সংক্রমণ হতে পারে

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ৮০২ Time View

১৪.০৫.২০২০.৪.১৫পিএম
বৈশ্বিক মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাস সারা বিশ্বে সব প্রান্তে ছড়িয়ে পড়েছে দিনের পর দিন আক্রান্তের সংখ্যাও দ্রæত বেড়ে যাচ্ছে। থেমেও নেই মৃত্যুর মিছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু হয় সংকট মোকাবিলায় বড় বড় বিজ্ঞানী দলের গবেষণা। তবে কখনো আশার কথা শোনা গেলেও মাঝে মধ্যে বিপরীত খবরও জানা যায়। এই যেমন মার্কিন এক দল গবেষক এবার জানাল,!যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম সিএনএন-এর বরাতে এমন একটি খবর প্রকাশ হয় বুধবার। তবে ভয়ংকর ব্যাপার হচ্ছে, বিড়াল করোনায় আক্রান্ত হলেও এদের শরীরে কোনো উপসর্গ দেখা দেয় না। গবেষণায় দেখা যায়, কিভাবে বড় বা ছোট বিড়াল ভাইরাসটির সঙ্গে যুক্ত হচ্ছে। তবে বিশেষজ্ঞদের মতে কোভিড-১৯ এর বিস্তারে এরা কোনো ভূমিকা রাখছে এমন কোনো প্রমাণ নেই। গবেষকরা তাদের ল্যাবে তিনটি ভিন্ন বিড়ালকে করোনায় আক্রান্ত করেন। আর তিন দিন পরেই তাদের নিজেদের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে পড়তে দেখা যায়। আক্রান্ত বিড়ালটি যখন একটি সুস্থ বিড়ালের সঙ্গে কিছু দিনের জন্য মিলিত হয়, তখনই সেই সুস্থ বিড়ালটির শরীরে করোনা সংক্রমণ ঘটে।
তবে এই গবেষণায় কোনো পশুর শরীরেই অস্বাভাবিক তাপমাত্রা বা ওজন হ্রাসের মতো কোনো উপসর্গ দেখা দেয়নি।
কিন্তু নিউ ইয়র্কে করোনা আক্রান্ত হওয়া প্রথম দুটি বিড়ালের মাঝে হালকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা গিয়েছিল, যদিও সেই দুটি বিড়ালই এখন পুরোপুরি সুস্থ। এছাড়া ব্রোনক্স চিড়িয়াখানায় আটটি সিংহ ও বাঘের করোনা পজিটিভ হয়েছিল।
টোকিও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভাইরাস বিশেষজ্ঞ ও উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ইয়োশিহিরো কাওয়াওকা, যিনি কিনা এই গবেষণা দলের প্রধান। তিনি জানান, এই ভাইরাস সংক্রমিত বিড়ালরা কি মানবদেহে করোনা ছড়াতে পারে কিনা সেজন্য গবেষণার প্রয়োজন আরও । প্রমাণ পাওয়া যায়নি তবে এখন পর্যন্ত ।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com