1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

শিল্পকলা একডেমির মহাপরিচালককে মোস্তফা কামাল যাত্রার খোলা চিঠি

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ১১২৪ Time View

১৫.০৫.২০২০,৭:৫৫পিম

করোনা উত্তর মনোবিশ্লেষক নাট্যক্রিয়ার প্রয়োগে দক্ষ জনবল সৃষ্টির জন্য বিশেষ কর্মশালা আয়োজনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের প্রতি আবেদন জানিয়েছেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের অতিথি শিক্ষক ও বিশিষ্ট নাট্য নির্দেশক মোস্তফা কামাল যাত্রা। যে কর্মশালার মাধ্যমে জাতীয় ও স্থানীয় পর্যায়ে দ্রুততম সময়ের মধ্যে গড়ে তোলা সম্ভব এক ঝাঁক মনোবিশ্লেষক নাট্য কর্মী।

শুক্রবার (১৫ মে) এক খোলা চিঠির মাধ্যমে তিনি এ আবেদন জানান।

এতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের উদ্দেশ্যে মনো নাট্য বিশ্লেষক মোস্তফা কামাল যাত্রা বলেন, ‘আপনি নিশ্চয় অবগত আছেন যে, প্রচলিত সাইকোথেরাপির সহযোগী কর্ম কৌশল হিসাবে বিগত শতাব্দী থেকে সৃজনশীল কলা বিদ্যা হিসাবে মানসিক স্বাস্থ্য বিপর্যয় রোধ ও পরিচর্যায় বিশ্বব্যাপী মনোবিশ্লেষক নাট্য কলার প্রয়োগ হচ্ছে। যার ধারাবাহিকতায় বিগত তিন দশক যাবত এই ধারার মনোবিশ্লেষক নাট্য শৈলী বাংলাদেশেও অনুশীলন হচ্ছে। প্রাকৃতিক ও মানবসৃষ্ট দূর্যোগ উত্তর মনোবিপর্যয় রোধ ও পরিচর্যায় ইতোমধ্যে এই ধারার নাট্যক্রিয়ার সফল প্রয়োগের সাফল্য বিশ্ব স্বীকৃত।’

খোলা চিঠিতে তিনি আরো উল্লেখ করেন, বর্তমানে করোনাকালে সৃষ্ট মানসিক স্বাস্থ্য বিপর্যয় একটি গুরুত্বপূর্ণ প্রসংগ। কিন্তু সৃষ্ট মানসিক বিপর্যয় মোকাবেলায় চাহিদার তুলনায় মনোবিশ্লেষক নাট্যশৈলী প্রয়োগে দক্ষ থিয়েটার থেরাপিস্টের সংখ্যা নগন্য। এই প্রয়োজন ও চাহিদা পূরণে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিতে পারে যুগান্তকারী উদ্যোগ। কেন্দ্রীয়ভাবে এবং জেলা শিল্পকলা একাডেমি কেন্দ্রিক মনোবিশ্লেষক নাট্যক্রিয়ার প্রয়োগে দক্ষ জনবল সৃষ্টির জন্য প্রাথমিকভাবে করা যেতে পারে বিশেষ কর্মশালার আয়োজন। যে কর্মশালার মাধ্যমে জাতীয় ও স্থানীয় পর্যায়ে দ্রুততম সময়ের মধ্যে গড়ে তোলা সম্ভব এক ঝাঁক মনোবিশ্লেষক নাট্যকর্মী। যারা করোনা পরিস্থিতি উত্তর মানুষের মধ্যে সৃষ্ট মানসিক স্বাস্থ্য বিপর্যয় মোকবেলায় রাখতে পারবে মানবহিতকর ভূমিকা। নাট্য ও সংস্কৃতি কর্মীরা যদি এই মনোবৈজ্ঞানিক চিকিৎসা সেবায় নিজেদের যুক্ত করতে পারে; তবে বাংলাদেশে আপনার নেতৃত্বে নাট্যকলার মানবিক ব্যবহারের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সূচনা হবে।

তিনি আশা প্রকাশ করেন, এই প্রসঙ্গে আপনি আপনার প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে আলোচ্য এই প্রস্তাব বিবেচনায় নিয়ে এই মানবিক নাট্যক্রিয়ার চর্চা ও অনুশীলন বৃত্তের ক্ষেত্র প্রস্তুত করবেন এবং করোনাকাল উত্তর বাংলাদেশের মানসিক স্বাস্থ্য খাতের উন্নয়নে অগ্রগণ্য ভূমিকা রাখতে সমর্থ হবেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com