1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন

আনোয়ারায় সবজি উৎপাদনে বিপ্লব,কৃষকের মুখে হাসি

Reporter Name
  • Update Time : রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১
  • ১৬৭ Time View

আরমান হোসেন,আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

আনোয়ারায় মাঠে মাঠে শোভা পাচ্ছে শীতকালীন সবজির বাম্পার ফলন।প্রকৃতি সেজেছে এক অপরূপ মহিমায়।আমন ধান কাটার পর ও বোরো ধানের চারা রোপনের মধ্যবর্তী সময়টাকে কাজে লাগাতে কৃষকের আবাদ করেন শীতকালীন বিভিন্ন সবজি।

আবহাওয়া অনুকূল থাকায় শীতকালীন সবজির বাম্পার ফলনে উপজেলার কৃষকের মুখে হাসির ঝিলিক।উপজেলার বিস্তৃর্ণ মাঠ জুড়ে ফুলকপি,বাঁধাকপি,বরবটি,সিম,টমেটো,পালংশাক,লালশাক,শসা,লাউ নানা জাতের সবজি চাষ হয়েছে।

এই বছর সবজির ফলন ভালো ও ন্যায্য মূল্য পাওয়ায় ব্যাপক লাভবান কৃষকেরা।সবজি চাষ করে অনেকে স্বাবলম্বী হয়েছেন।সবজি চাষের মাধ্যমে কৃষকেরা যেমন উপকৃত হচ্ছে তেমনি আনোয়ারার সবজির চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

উপজেলার বরুমচড়া,জুঁইদন্ডী,বারখাইন,
তৈলারদ্বীপ,হেটিখাইন,বটতলী,বারশত,রায়পুর
ইউনিয়ন ও ফকিরার চর নামে পরিচিত সাঙ্গু নদীর তীরে সবজি চাষের আবাদ দেখা গেছে।বরুমচড়া ও আইরমঙ্গল গ্রামের বিস্তৃর্ণ জমি জুড়ে রয়েছে বিভিন্ন সবজি ক্ষেত।যোগাযোগ ব্যবস্থা ভাল থাকায় এসব সবজি উপজেলার পাইকারী ব্যবসায়ীরা মাঠ থেকে সবজি ক্রয় করে টলি, সিএনজি, মিনি ট্রাকের মাধ্যমে উপজেলার বিভিন্ন হাটবাজারে নিয়ে যায়।

উপজেলার আইরমঙ্গল গ্রামের দক্ষিণা বিলের চাষি শাহ আলম জানান, এই বছর ১বিঘা জমিতে মৌসুমি সবজির চাষ করেছেন তিনি।তার জমিতে ফুলকপি,বাঁধাকপি,মুলা,শসা ও সিমের আবাদ করেছেন তিনি।সবজি চাষ ভালো হওয়ায় আশানরূপ দামও পাবেন বলে আশাবাদি তিনি।

বরুমচড়া গ্রামের সবজি চাষিরা জানান,এই বছর সবজি চাষে ফলন ভালো হয়েছে।সবজি চাষ করে আর্থিক স্বচ্ছলতা পেয়ে আনন্দিত তারা।তাদের সফলতায় অনেকে আগ্রহ দেখাচ্ছেন এই পেশায়।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন,
এ বছর ১২৩৫ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে।বীজ,কীটনাশক ও পরমার্শ দিয়ে কৃষকদের আধুনিক চাষাবাদ করতে আগ্রহী করে তুলি।প্রযুক্তি ব্যবহারের কারণে এবারে সবজির বাম্পার ফলন হয়েছে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com