1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

পুটিবিলায় বন্যহাতির তান্ডবে ব্যাপক ক্ষতি বাড়ি সহ জমির ফসল, মানবতার দিন কাটাচ্ছে ১টি পরিবার

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২
  • ১২১ Time View

(বিশেষ প্রতিনিধি)

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নে বন্যহাতির তান্ডবে একটি অসহায় পরিবারের ব্যাপক ক্ষতি হয়েছে বাড়ি সহ জমির ফসল। এসময় পরিবারটি কোন রকম নিজেদের জীবন রক্ষা করতে পারলেও পারেনি তাদের শেষ সম্বল গুলো। বর্তমানে পরিবারটি খোলা আকাশের নিচে মানবতার দিন কাটাচ্ছে। ০৯ ডিসেম্বর”২০২২ইং ৭নং পুটিবিলা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের দক্ষিণ সড়াইয়া বার তালিক্যা নামক এলাকায় রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে। সরেজমিনে গেলে ক্ষতিগ্রস্ত কৃষক মোঃ সাদেক ও তার পরিবার জানান, আমাদের দীর্ঘদিনের ভোগদখলীয় জমির উপর বিভিন্ন ধরনের কৃষি কাজ করে আসতেছি। সম্প্রতি গত ০৯ ডিসেম্বর রাত ৩টার দিকে ২০/২৫ টি বন্যহাতির তান্ডবে আমাদের প্রায় (৮০ শতক) ফসলি জমির (যেখানে করা হয়েছে ধান চাষ, পানের বরজ সহ বিভিন্ন ধরনের ফসল) ব্যাপক ক্ষতি করেছে। এমনকি তাদের একমাত্র থাকার বাসস্থানেও ভেঙ্গে ফেলা হয়েছে। যার মূল্য প্রায় ২-৩ লক্ষ টাকা। বর্তমানে সাদেক ও তার পরিবার নিয়ে মানবতার দিন কাটাচ্ছি। এভাবে প্রতি রাতেই বন্যহাতির দল প্রবেশ করে ধান সহ বিভিন্ন ধরনের ফসল খেয়ে ও নষ্ট করে যাচ্ছে।

এ অবস্থায় আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন বলে জানান পরিবারটি। তারা আরও জানান, আমরা বিভিন্ন এনজিও, ব্যাংক থেকে লোন নিয়ে কোন রকম চাষ করে সংসার চালায় আসতেছি। এখন আমাদের মৃত্যু ছাড়া কোন উপায় নেই। এই পর্যন্ত আমরা কোন ধরনের কারও সহযোগিতা পাইনি বলেও জানান পরিবারটি।

স্থানীয়’রা জানায়, একদল বন্যহাতি এই এলাকায় প্রতিনিয়ত তান্ডব চালায় যাচ্ছে। গত তিন রাত তান্ডব চালিয়ে অসহায় কৃষকদের পানের বরজ, ঘরবাড়ি সহ বিভিন্ন ধরনের ফসলি জমির ব্যাপক ভাবে ক্ষতি করেছে। বন্যহাতি গুলো দিনের আলোতে পার্শ্ববর্তী পাহাড়ে অবস্থান করে, রাতের আঁধার নামলেই লোকালয়ে নেমে পড়ে। বর্তমানে ক্ষতিগ্রস্ত আসহায় কৃষক পরিবার গুলো জীবন ঝুঁকি নিয়ে মানবতার জীবন-যাপন করে যাচ্ছে। এবিষয়ে স্থানীয় ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ পিয়ার মিয়া জানান, বন্যহাতির আক্রমণের বিষয়ে কেউ আমাকে বলেনি। তবে খোঁজ-খবর নিয়ে দেখতে হবে বলেও জানান তিনি। বন্যহাতির আক্রমণের বিষয়ে ডলু বনবিভাগের বন কর্মকর্তা মোঃ মুনতাসীর’র কাছথেকে জানতে চাইলে তিনি বলেন, বন্যহাতির আক্রমণের বিষয়টি জেনেছি।তবে ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের খতিয়ানভুক্ত জায়গা হয়ে থাকলে তাদের কাগজপত্র জমা দিতে বলা হয়েছে। এবিষয়ে কর্তৃকপক্ষ ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানান তিনি। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ জানান, বন্যহাতির আক্রমণের ব্যাপারে আমাকে কেউ জানায় নি। বনবিভাগের সাথে যোগাযোগ করে একটা আবেদন করতে বলা হয়েছে।তিনি ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতি পূরান দেওয়া হবে বলেও আশ্বাস দেন তিনি।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com